সার্টিফিকেট হারালে যেভাবে পাওয়া যাবে

জীবনের মহামূল্যবান একটা সম্পদ হচ্ছে সারা বছরের কষ্টে অর্জিত পরীক্ষার সার্টিফিকেট। কোনো কারণে হারিয়ে হারিয়ে গেলে বা চুরি গেলে চিন্তার আর ভোগান্তির যেনো কোনো শেষ নেই। তবুও যাতে এরকম বিপদে পড়লে একটু হলেও সমস্যার সমাধান হয়। তারজন্য আজকে লেখাটি। যদি কোনো কারণে সার্টিফিকেট হারানোর মত বিড়ম্বনায় পড়া যায় তাহলে আজকের লেখাটি থেকে সমাধান পাওয়া যাবে।

সার্টিফিকেট, নম্বরপত্র বা প্রবেশপত্র হারিয়ে গেলে দেরি না করে প্রথমে এলাকার নিকটবর্তী থানায় একটি সাধারণ ডায়েরি (জিডি) করতে হবে। জিডির একটি কপি অবশ্যই নিজের কাছে রাখতে হবে। এরপর যেকোনো একটি দৈনিক পত্রিকায় বিজ্ঞপ্তি দিতে হবে। বিজ্ঞপ্তিতে নাম, শাখা, পরীক্ষার কেন্দ্র, রোল নম্বর, পাসের সাল, বোর্ডের নাম এবং সার্টিফিকেট, নম্বরপত্র অথবা প্রবেশপত্র হারিয়েছে তা সংক্ষেপে উল্লেখ করতে হবে।

থানায় জিডি ও পত্রিকায় বিজ্ঞপ্তি প্রকাশের পর ব্যক্তি যে বোর্ডের অধীনে পরীক্ষা দিয়েছে সেই শিক্ষা বোর্ডে যেতে হবে। শিক্ষাবোর্ডের ‘তথ্যসংগ্রহ কেন্দ্র’ থেকে আবেদনপত্র সংগ্রহের পর নির্ভুলভাবে পূরণ করতে হবে। এরপর নির্ধারিত ফি সোনালী ব্যাংকের ডিমান্ড ড্রাফটের মাধ্যমে বোর্ডের সচিব বরাবর জমা দিতে হবে। টাকা জমা হওয়ার পর আবেদন কার্যকর হবে। আবেদনপত্রের সঙ্গে মূল ব্যাংক ড্রাফট, পত্রিকায় বিজ্ঞপ্তির কাটিং ও থানার জিডির কপি জমা দিতে হবে।