হাঁটুর কালো দাগ থেকে মুক্তি পাওয়ার ঘরোয়া উপায়

হাঁটুর কালো দাগ থেকে মুক্তি পাওয়ার উপায় নিম্নোক্ত দেওয়া হলো-

১. শশাঃ একটি ন্যাচারাল ব্লিচিং। তাই এটি ডেড সেল সহজেই তুলে দেয়। আর এতে থাকা ভিটামিন এ আর ই ত্বকের ময়েশ্চার ধরে রাখে। ত্বক করে তোলে নরম, সুন্দর।

উপকরণঃ শশা টুকরো করে সেই টুকরো ১৫ মিনিট ধরে হাঁটুর ওই কালো অংশে ঘষতে হবে। এবার ৫ মিনিট রেখে দিয়ে ঠাণ্ডা জল দিয়ে ওই জায়গাটি ধুয়ে নিতে হবে।

২. লেবু আর বেকিং সোডাঃ লেবুর মধ্যে যে কোনও দাগ হাল্কা করার শক্তি আছে। আর এতে থাকা অ্যান্টি অক্সিডেন্ট এবং ভিটামিন সি নতুন করে কোষ তৈরি করে। স্কিন টোন ঠিক করে। আর বেকিং সোডা তো জানেনই, দাগ তুলতে কত ভালো কাজ দেয়।

উপকরণঃ একটি লেবু দু টুকরো করে কেটে নিতে হবে। একটি টুকরোর মধ্যে বেকিং সোডা নিয়ে সেটি হাঁটুর কালো দাগের উপর ঘষতে হবে। ১০ মিনিট ঘষে ৫ মিনিট রেখে দিতে হবে। এরপর জায়গাটি ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৩. অ্যালোভেরা আর দুধঃ অ্যালোভেরা ত্বকের ময়েশ্চার ধরে রাখে আর অসমান রঙ ঠিক করে। এর পাশাপাশি অ্যালোভেরায় আছে অ্যান্টি ফাঙ্গাল আর অ্যান্টি ব্যাকটেরিয়াল উপাদান। এর সঙ্গে দুধ মিলে রঙ খুব তাড়াতাড়ি মিলিয়ে দেবে।

উপকরণঃ অ্যালোভেরা জেল আর দুধ ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ এবার হাঁটুর কালো দাগের উপর লাগিয়ে সারা রাত রেখে দিতে হবে। পরের দিন সকালে ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৪. আলুঃ আলুর মধ্যে এমন এনজাইম আছে যা সহজেই স্কিন টোন হাল্কা করে। খুব সহজে যে কোনো দাগ উঠে যায় নিয়মিত আলু ব্যবহার করলে।

উপকরণঃ আলু টুকরো করে কেটে নিতে হবে। এবার এই টুকরো হাঁটুতে ২০ মিনিট ধরে ঘষতে হবে। তারপর একটু উষ্ণ জল দিয়ে জায়গাটি ধুয়ে ফেলতে হবে।

৫. হলুদঃ হলুদ ও বেসনের পেস্ট গায়ের রঙ উজ্জ্বল করতে সাহায্য করে। এটি হাঁটু থেকে ডেড সেল সহজেই তুলে দেয়। আর এতে থাকা কারকিউমিন নামের উপাদান মেলানিন তৈরি হওয়া কম করে, যা এই কালো দাগের জন্য দায়ী।

উপকরণঃ প্রথমে হলুদ গুঁড়ো আর দুধ একটি পাত্রে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ এবার হাঁটুর কালো দাগের উপর ৩০ মিনিট লাগিয়ে রাখতে হবে। একটু শুকিয়ে আসলে উষ্ণ জল দিয়ে হাল্কা হাল্কা করে ম্যাসাজ করতে হবে। তারপর ঠাণ্ডা জল দিয়ে ধুয়ে নিতে হবে।

৬. নারকেলঃ তেল নারকেল তেল ফ্যাটি অ্যাসিড আর ভিটামিন ই’র একটি উৎকৃষ্ট উৎস। এটি খুব তাড়াতাড়ি কালো দাগ কমিয়ে আনবে। এর সঙ্গে ডেড সেল নরম করবে, যাতে তা তাড়াতাড়ি উঠে যায়।

পদ্ধতিঃ শুধু নারকেল তেল নিয়ে হাঁটুতে দিতে হবে। ১০ মিনিট মতো ঘষতে হবে। তারপর একটু উষ্ণ জল দিয়ে জায়গাটি পরিষ্কার করে নিতে হবে।

৭. ভিনিগার আর দইঃ ভিনিগারে আছে অ্যাসিটিক অ্যাসিড আর দইতে আছে ল্যাকটিক অ্যাসিড। এই দুই প্রাকৃতিক অ্যাসিড খুব সুন্দর করে আপনার হাঁটু থেকে কালো দাগ দূর করে দেবে।

উপকরণঃ দুটি উপকরণ প্রথমে ভালো করে মিশিয়ে নিতে হবে। এই মিশ্রণ হাঁটুতে ১৫ মিনিট লাগিয়ে রাখতে হবে। তারপর হাল্কা গরম জল দিয়ে জায়গাটি ধুয়ে নিতে হবে।