মাড়ির ব্যথা কমাতে ৫টি পরামর্শ

মাড়ির ব্যথা কমাতে ৫টি পরামর্শ

মাঝেমধ্যেই অনেকেই দাঁতের মাড়ির ব্যথায় কষ্ট পায়, তার ওপর শীতকালে শিরশিরানি ভাবও বেশ সমস্যায় ফেলে। এই সমস্যা অনেক কারণেই হতে পারে। তবে এই সমস্যা থেকে মুক্তি পাওয়ার জন্য রয়েছে বেশ কয়েকটি ঘরোয়া উপায়। এই উপায়গুলি অবলম্বন করলে স্বস্তি পাওয়া যেতে পারে।

 

১। নুন জলে স্বস্তিঃ

দাঁতের ক্ষেত্রে নুনের উপকারিতা অসীম। দাঁতের সমস্যায় খুবই সহজ একটি পদ্ধতি হল নুনজলে কুলকুচি করা। এক গ্লাস হালকা গরম জলে ১/৩ চা চামচ নুন দিয়ে দিনের মধ্যে ৩ থেকে ৪ বার কুলকুচি করলে উপকার হবে। এতে মুখের মধ্যে ক্ষতিকারক ব্যাকটেরিয়ার সংখ্যা হ্রাস পায় এবং ব্যথা কমে। ফোলা ভাব হলে তা-ও কমে যায়

 

২। লেবুর রসে কমবে ব্যথাঃ

লেবুতে ঔষধি গুণ প্রচুর। তারই মধ্যে একটি হল দাঁতের সমস্যায় এর উপকারিতা। এতে আছে অ্যান্টিমাইক্রোবিয়াল যৌগ। এই যৌগ সংক্রমণকারী জীবাণু মেরে ফেলে। মাড়িকে স্বস্তি দেয়, মুখের পিএইচ ভারসাম্যও বজায় রাখে। এক গ্লাস গরম জলে ১ টেবিল চামচ লেবুর রস মিশিয়ে দিনে দু’ বার করে কুলকুচি করলে ব্যথা কমে যাবে।

 

 ৩। গ্রিন টির প্রভাবঃ

কমবেশি অনেকেই জানেন, গ্রিন টিতে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে। এই অ্যান্টিঅক্সিডেন্টের কাজ হল প্রদাহ কমানো, ব্যাকটিরিয়া প্রতিরোধ করা। এই কাজটি মাড়ির ক্ষেত্রেও করে। ফলে গ্রিন টিতে দাঁতের ব্যথা কমানো যায়। ব্যথায় গরম গরম গ্রিনটি পান করলে উপকার পাওয়া যাবে।

 

৪। হলুদ দিয়ে ব্যথা দূরঃ

দাঁতের ব্যথা হলে হলুদ ব্যবহার করলে ভালো ফল পাওয়া যাবে। ১/৪ চা চামচ হলুদবাটা বা হলুদগুঁড়ো নিয়ে মাড়িতে যেখানে ব্যথা সেখানে মোটা করে প্রলেপ লাগিয়ে ৫ মিনিট রাখতে হবে। এর পর গরম জলে মুখ ধুয়ে ফেলতে হবে। ব্যথা না কমা পর্যন্ত প্রতি দিন হলুদ পেস্ট ব্যবহার করতে হবে। হলুদ অ্যান্টিঅক্সিডেন্ট এবং অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান সমৃদ্ধ। মাড়ির ব্যথা, ফোলা এবং প্রদাহ কমাতে সাহায্য করে।

 

৫। গরম ও ঠান্ডা সেঁকঃ

মাড়ির ব্যথায় আর একটি সহজ ঘরোয়া ও উপকারী উপায় হল ঠান্ডা গরম সেঁক। খুবই আরামদায়ক একটি উপায়। মাড়ির ফোলা বা ব্যথার অংশে পরিষ্কার গরম কাপড় ও বরফ পুঁটলি দিয়ে সেঁক দিতে হবে। এক বার ঠান্ডা এক বার গরম এই ভাবে ৪ বার করতে হবে। দিনে ২ বার  করতে পারলে ভালো ফলাফল পাওয়া যাবে।

এই সমস্ত ঘরোয়া পদ্ধতি অনুসরণ করা ছাড়াও অব্যশই চিকিৎসকের পরামর্শ নিতে হবে।

আরো দেখুন—

 

মাড়ির ব্যথা