ঘরের মাধ্যমে দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায়

ঘরের যেসব কাজের মাধ্যমে দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায়
ঘরের যেসব কাজের মাধ্যমে দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায়

ঘরের যেসব কাজের মাধ্যমে দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায়

ওজন কমাতে কঠোর ডায়েটের পাশাপাশি শারীরিক পরিশ্রম করা অবশ্যই প্রয়োজন। তবে সম্প্রতি করোনাভাইরাসের কারণে অনেকেই জিমে গিয়ে ব্যায়াম করতে পারছে না। যা অনেকের শারীরিক স্বাস্থ্যের উপর প্রভাব ফেলতে শুরু করেছে। এছাড়াও চলাফেরার কিছু কঠোর  বিধি-নিষেধের কারণে অনেকেই বাইরে হাঁটতে যেতেও পারছে না। এই সময় বাড়ির  কাজকর্মের মাধ্যমেই কিন্তু নিজেকে ফিট রাখা যায়।

শুনতে আশ্চর্যজনক লাগলেও বাড়ির কাজকর্মগুলো কার্ডিও ওয়ার্কআউটের মতোই সমান কার্যকর। তাই এই লকডাউনের মধ্যে নিজেকে দৈহিক ও মানসিকভাবে ফিট রাখতে হলে ঘরের কাজগুলো করা খুবই গুরত্বপূর্ণ। এতে ওজন ও নিয়ন্ত্রণে রাখা যায়। ঘরের কোন কোন কাজগুলো করলে নিজেকে ফিট রাখা যায় তা নিম্নোক্ত দেওয়া হলোঃ

কাপড় ধোয়াঃ

কাপড় ধুতে ওয়াশিং মেশিন ব্যবহার না করে নিজ হাতে প্রতিদিনকার জামা-কাপড় ধোয়া যায়, কারণ এতে পেটের ও হাতের অনেক ভালো ব্যায়াম হয়। ভারী বালতি ওঠালে হাতের পেশি শক্তিশালী ও মজবুত হয়। কাপড় ব্রাশ ক্রা ও নিঙ্গড়ানো হাত এবং হাতের তালুর জন্য উপকারী। এছাড়া এক ঘণ্টা ধরে কাপড় ধুলে শরীরের  প্রায় ১১৬ ক্যালোরি বার্ন হয়।

ঘর ঝাড়ু দেওয়াঃ

নিয়মিত ঘর ঝাড়ু দেয়া এক ধরনের ওয়ার্কআউট মধ্যে পড়ে, যা লকডাউনের সময় অতিরিক্ত ক্যালোরি বার্ন করতে সহায়তা করে। এতে মেটাবলিক ফিটনেস উন্নত হয় এবং পেশি শক্তিশালী হয়। ঝাড়ু দেওয়ার সময় দুই হাত অবিরাম চলতে থাকার কারণে  পেশী শক্তিশালী হয় এবং মেরুদণ্ড ফ্লেক্সিবল হয়। আধা ঘণ্টা ধরে ঘর ঝাড়ু দিলে শরীরের  প্রায় ৮০ থেকে ১০০ ক্যালোরি বার্ন হয়।

নিয়মিত ঘর মোছাঃ

উবু হয়ে বসে এক ঘণ্টা ধরে ঘর মুছলে, শরীরের প্রায় ১৭০ থেকে ২৩৮ ক্যালোরি বার্ন করতে সহায়তা করে।এর ফলে উরু, পিঠের পেশি, গোড়ালি আরো শক্তিশালী হিসেবে গড়ে উঠে।

বাসনপত্র ধোয়াঃ

একটি গবেষণা অনুসারে, বাসনপত্র ধোয়া এক ধরনের থেরাপি, যা স্ট্রেস বা উদ্বেগ হ্রাস করতে ও এবং তার প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করে। বাসনপত্র ধুলে ময়লা এবং জীবাণু দূর হওয়ার পাশাপাশি বেশ কিছুটা ক্যালোরিও  বার্ন হয়।থালা বাসন ঘষার সময় হাতের তালুতে এবং আঙ্গুলের উপরে চাপ প্রয়োগ করার ফলে তা আরও শক্তিশালী হয়ে উঠে। এছাড়াও দাঁড়িয়ে থালা বাসন মাজলে মেরুদণ্ড ফ্লেক্সিবল হয়ে ওঠে। বসে থালা বাসন মাজলে পেটের চর্বি হ্রাস হয় এবং হাত, পায়ের পেশি শক্তিশালী হয়

আটা-ময়দা মাখানোঃ

আটা-ময়দা মাখলে তা হাত ও কাঁধকে শক্তিশালী করে এবং সমস্ত চাপ দূরে রাখে। আটা মাখতে হাতের তালু এবং কাঁধ বেশি ব্যবহার হয় ফলে  এগুলোকে, শক্তিশালী করে তোলে এবং ক্যালোরি বার্ন করতেও সহায়তা করে। পাশাপাশি মানসিক চাপ দূরে রাখে।

আরো দেখুন————–

 

দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায় দ্রুত শরীরের মেদ কমানোর সহজ উপায়