Top 10 Education Online Platforms In Bangladesh

Top 10 Education
Top 10 Education

পড়াশোনা একটি আশীর্বাদ। তবে প্রত্যেকে বিভিন্ন কারণে এটির অধিকারী হতে পারে না। দূরত্ব এবং আর্থিক বাধা সেগুলির মধ্যে কয়েকটি।

প্রযুক্তির অগ্রগতি এবং জনগণের কাছে এটির সহজলভ্যতার সাথে অনলাইন দূরবর্তী শিক্ষাগুলি প্রত্যেকের জন্য শেখার বাস্তবতা তৈরি করেছে। আপনি ছাত্র বা পেশাদার, আপনার কিছু নির্দিষ্ট এবং বিশেষ শিক্ষার প্রয়োজন হতে পারে যা শারীরিকভাবে অর্জন সম্ভব নয়।

অনলাইন শিক্ষা শিক্ষার্থীদের এবং শেখার উপকরণ এবং টিউটরের মধ্যে এই সেতুটিকে যুক্ত করেছে। বর্তমানে বাংলাদেশে অনলাইনে শিক্ষার উত্সাহ বৃদ্ধি পাচ্ছে। আপনি এই প্রতিষ্ঠানের অনেকগুলিতে সস্তা ব্যয়ে বা এমনকি নিখরচায় শিক্ষা পেতে পারেন। এখানে বাংলাদেশের শীর্ষ 10 অনলাইন শিক্ষামূলক ওয়েবসাইট রয়েছে।

1.10 Minute School 

www.10minuteschool.com 

10 মিনিট স্কুল বাংলাদেশের সর্বাধিক জনপ্রিয় অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম। যদিও এটি এখন একটি ছোট উদ্যোগ হিসাবে শুরু হয়েছিল, প্রায় 1,50,000 শিক্ষার্থী নিয়মিত এই প্ল্যাটফর্মের মাধ্যমে ক্লাসে উপস্থিত হন। জনপ্রিয় টেলিকম সংস্থা আরবিআই এবং বহু জন পাবলিক স্টাফ এখন এই প্ল্যাটফর্মের স্পনসর। এই প্ল্যাটফর্মটি মূলত জেএসসি, এসএসসি এবং এইচএসসি পরীক্ষার্থীদের ক্লাস সরবরাহ করে। এছাড়াও পেশাদার কর্মীরা তাদের কিছু সামগ্রী দেখে উপকৃত হতে পারবেন। 10 মিনিট স্কুল বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষার বিশেষ ক্লাস এবং দক্ষতা বিকাশের কোর্সের জন্য শিক্ষার্থীদের মধ্যেও জনপ্রিয়।

2.Good Study

www.goodstudy.org

গুড স্টাডি বাংলাদেশের অনুপ্রবেশকারী এবং বইয়ের পরামর্শগুলির জন্য সর্বাধিক বিখ্যাত সাইট। তারা পছন্দ করে এমন বইগুলি সন্ধান এবং অফার করে সর্বজনীনকে সমর্থন করার জন্য আমাদের মূল কেন্দ্রীয় লক্ষ্য। গুড স্টাডি 2020 সালের মার্চে তিরস্কার করা হয়েছে।

আমাদের মিশন বিবৃতি–

গুড স্টাডি মূলত বিকাশের শিক্ষামূলক পর্যায় যা প্রশ্নোত্তর ও লেখালেখির জন্য গবেষণামূলক উপকরণ এবং মানবিকতায় কাজ করে। আমাদের শিক্ষকরা তাদের ডমিনিয়নটির জন্য সতর্কতার সাথে চেক করা হয়েছে, কোনও বই এবং যে কোনও প্রশ্নের জন্য আমরা যথাযথ, অতিরিক্ত ডেটা দেওয়ার গ্যারান্টি দিতে।

আমরা মনে করি অধ্যয়ন একটি আনন্দ এবং রূপান্তরকারী। আমরা মনে করি অধ্যয়ন নৈতিকতার পক্ষে খুব গুরুত্বপূর্ণ। অনুভূতিযুক্ত। আমাদের সাইট এবং সহজ অ্যাপ্লিকেশনগুলির সহায়তায় আমরা মহাবিশ্ব জুড়ে যোগ্য, প্রশিক্ষক, শিক্ষার্থী এবং অধ্যয়ন করার চেষ্টা করি।

3.Repto Education Center

www.repto.com.bd 

অনেকে রেপ্টোকে “উডেমি বাংলাদেশী সংস্করণ” বলে ডাকে। বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞরা ভিডিও তৈরি করে এই সাইটে তাদের আপলোড করেন। শিক্ষার্থীরা কোর্সে ভর্তি হয় এবং সমাপ্তির পরে তারা অনলাইনে শংসাপত্র পাবে। এটি ঠিক যেমন প্রক্রিয়াটি উদেমীর অনুসরণ করে।

রেপ্টো উভয় প্রদত্ত এবং বিনামূল্যে কোর্স প্রদান করে। তারা প্রোগ্রামিং, ডিজিটাল বিপণন, ফটোগ্রাফি, ইংরেজি ভাষা, উদ্যোক্তা, ডাটাবেস, এমএস অফিস, গ্রাফিক ডিজাইন ইত্যাদি বিভিন্ন বিষয়ে কোর্স প্রদান করে offer

এছাড়াও, সরকারী সার্কুলার সম্পর্কে লোকদের জানাতে ওয়েবসাইটটিতে “কাজের বিভাগ” অবিচ্ছিন্নভাবে আপডেট করা হয়। বা বেসরকারী কাজ

4.Shikkhok Batayon

www.teachers.gov.bd 

বাংলাদেশ সরকার বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে ডিজিটালাইজেশন আনার লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিল যার ফলস্বরূপ এ জাতীয় ওয়েবসাইটের অনুকরণের ফলস্বরূপ। দেশের বিভিন্ন কোণ থেকে আসা শিক্ষকদের দ্বারা তৈরি পিপিটি উপস্থাপনা স্লাইডগুলি ওয়েবসাইটকে সমৃদ্ধ করেছে।

স্কুল এবং মাদ্রাসার উভয় শিক্ষকই এই ওয়েবসাইটটিতে নিজের তৈরি কন্টেন্ট আপলোড করেন। তারা স্কুল-স্তরের একাডেমিক অধ্যয়নের জন্য বিভিন্ন পদ এবং বিষয়গুলি ব্যাখ্যা করে।

এই ওয়েবসাইটের কারণে সারা দেশে স্কুল শিক্ষার্থীরা ঘরে বসে পড়াশোনার সুবিধা অর্জন করে। এই ওয়েবসাইটটির অধ্যয়নের বিষয়বস্তুগুলি তিনটি ভাগে বিভক্ত – 1) সাধারণ, 2) প্রযুক্তিগত এবং 3) মাদ্রাসা।

5.eShikhon.

www.eshikhon.com 

ই-শিখন যে কাউকে বিভিন্ন মডেল পরীক্ষা দেওয়ার অনুমতি দেয় যা তাদের বিভিন্ন বিষয়ে নিজেকে প্রস্তুত করতে সহায়তা করে। জেএসসি স্তর থেকে বিসিএস পরীক্ষার বিষয়গুলি ওয়েবসাইটে পাওয়া যায়।

আপনি আপনার নির্বাচিত বিষয়ের মডেল পরীক্ষা বিভিন্ন স্তরে নিতে পারেন। প্রযুক্তিগত অডিও-ভিজ্যুয়াল কোর্সগুলিও সাইটে উপলব্ধ।

সুতরাং আপনি যে কোনও সময় সিপিএ প্রশিক্ষণ, ওয়ার্ডপ্রেস, এসইও, অনুমোদিত বিপণন, গ্রাফিক ডিজাইন, অ্যান্ড্রয়েড বিকাশ ইত্যাদি কোর্স ব্যবহার করে দেখতে পারেন। এই ওয়েবসাইটটির সবচেয়ে কার্যকর দিকটি হ’ল আপনি ওয়েবসাইটটিতে একটি ব্লগ বিভাগ খুঁজে পাবেন, যেখানে আপনি প্রচুর তথ্যবহুল লেখাগুলি পাবেন। এই ওয়েবসাইটটির সহায়তায় যে কেউ নিজেকে সর্বশেষ শিক্ষার সর্বশেষ সংবাদ দিয়ে আপডেট রাখতে পারেন।

6.Amar Pathshala
www.amarpathshala.com

আমারপাঠশালা সম্প্রতি এমন একটি শিক্ষামূলক সাইট হিসাবে পরিচিত যা প্রায় প্রতিটি ধরণের শিক্ষাগত পরিষেবা সরবরাহ করে। তারা শিক্ষার্থীদের সহজ উপায়ে নতুন জিনিস শেখার জন্য ভিডিও পাঠ দেয়।

যে সকল ব্যক্তি চাকরির সন্ধান করছেন, তাদের জন্য সম্পূর্ণ আলাদা বিভাগ রয়েছে, যেখানে কাজের সার্কুলার সম্পর্কিত তথ্য পাওয়া যায়।

ইতিমধ্যে এক হাজার থেকে দ্বাদশ শ্রেণীর শিক্ষার্থীদের জন্য এই ওয়েবসাইটে 12000 এরও বেশি ভিডিও রয়েছে। যে কোনও ব্যক্তি সেখানে পেশাদার এবং দক্ষতার বিকাশের জন্য কোর্সে অংশ নিতে পারেন। এই উপকারী কোর্সগুলি সম্পূর্ণ নিখরচায় এবং আপনি বিশ্বের যে কোনও কোণ থেকে এই সুযোগটি গ্রহন করতে পারেন!

7.Educarnival
www.educarnival.com

আপনি যদি এডজার্নিভাল ওয়েবসাইটে যান তবে আপনি প্রতিযোগিতামূলক পরীক্ষার জন্য নিজেকে প্রস্তুত করার উপায় খুঁজে পাবেন। এই ওয়েবসাইটটির সহায়তায়, আপনি পাবলিক বিশ্ববিদ্যালয় ভর্তি পরীক্ষা, মেডিকেল কলেজের ভর্তি পরীক্ষা, ব্যাংক জবস, এসএসসি, শিক্ষক নিবন্ধন এবং অন্যান্য সরকারী নিয়োগ পরীক্ষা ইত্যাদির মতো রাজ্য প্রতিযোগিতামূলক পরীক্ষার আগের প্রশ্নগুলির সমাধান করার চেষ্টা করতে পারেন

আপনি প্রতিটি মডিউলের জন্য সেখানে মডেল পরীক্ষাও দেখতে পাবেন। এছাড়াও, আপনি এমন একটি বিভাগ পাবেন যেখানে চমত্কার একাডেমিক লিখনগুলি সহজেই উপলব্ধ। বিভিন্ন বিষয়ের এই লেখাগুলি আপনার শিক্ষাকে আরও ত্রুটিহীন করতে ব্যর্থ হবে না। সুতরাং আপনি কেবল রিপোর্ট / কার্য বিভাগটি উপেক্ষা করতে পারবেন না!

8.Light of Hope
www.lightofhopebd.org

“আশার আলো” বাংলাদেশের প্রথম শিক্ষার সূচনা। এই কারণেই অনলাইনে তাদের কম কার্যকলাপ থাকলেও এই নিবন্ধে তাদের নাম আবশ্যক। হালকা অফ হোপ স্বপ্নের আরও সঠিকভাবে প্রযুক্তির সাহায্যে ভবিষ্যতের রূপদানের স্বপ্ন দেখে।

এই মহামারী চলাকালীন, তারা শিক্ষক এবং পিতামাতার তাদের মাধ্যমে বাচ্চাদের নির্দেশ দেওয়ার জন্য অনলাইন কোর্সের ব্যবস্থা করেছেন।

লাইট অফ হোপ অনলাইনের মাধ্যমে পিতামাতাদের এবং শিক্ষকদের সৃজনশীল শিক্ষার অ্যাক্সেস সরবরাহ করে যাতে তারা শিশুদের সঠিকভাবে শেখানোর জন্য উপযুক্ত হতে পারে। তবে মূলত এই স্টার্টআপটি বাংলাদেশের গ্রামীণ স্কুলগুলিতে ই-লার্নিং সুবিধা সরবরাহ করার চেষ্টা করে।

9.Srijonshil
www.srijonshil.com

শ্রীজোনসিল বাংলাদেশের একটি জনপ্রিয় অনলাইন শিক্ষা পরিষেবা প্রদানকারী। শ্রীজনশিলের সাথে যুক্ত ব্যক্তিরা ভবিষ্যতের প্রজন্মকে আগের চেয়ে আরও বেশি শিক্ষায় নিযুক্ত করার জন্য অনন্য পদ্ধতিতে শিক্ষার স্বাদ যুক্ত করার চেষ্টা করেন। ২০২০ সালের মধ্যে শিক্ষার বাংলাদেশের প্রতিটি দ্বার পৌঁছে দেওয়ার তাদের লক্ষ্য রয়েছে।

শ্রীজনশিল টিম শিক্ষার্থীদের সাথে আরও সংযোগ স্থাপনের চেষ্টা করে, এ কারণেই তারা দেশের প্রতিটি কোণ থেকে বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে ২০ জন শিক্ষার্থীর একটি দল গঠন করেছে।

তাদের 1 ম শ্রেণি থেকে 10 ম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীদের জন্য ই-বুক রয়েছে Also এছাড়াও, তারা স্কুল এবং কলেজ পড়ুয়া শিক্ষার্থীদের জন্য মডেল পরীক্ষার অফার দেয়। নিয়োগের চাকরির জন্য এবং ভর্তি পরীক্ষার জন্য প্রস্তুত ব্যক্তিরাও এই ওয়েবসাইট থেকে সহায়তা নিতে পারেন।

প্রযুক্তি আজকাল উন্নত এবং জনসাধারণের কাছে খুব সহজলভ্য হওয়ার সাথে সাথে অনলাইন শিক্ষা সবার জন্য একটি অ্যাক্সেসযোগ্য এবং লাভজনক বিষয় হয়ে দাঁড়িয়েছে। কখনও কখনও কিছু সুনির্দিষ্ট এবং বিশেষ শিক্ষাগত শারীরিকভাবে যোগ দেওয়া শক্ত হয়ে যায়, তারপরে অনলাইনে পড়াশোনা একজন শিক্ষার্থীর জীবনের ত্রাণকর্তার হয়ে ওঠে।

এটি এমন একটি সেতুর মতো যা টিউটর, শিখন উপাদান এবং শিক্ষার্থীদের সাথে সংযুক্ত করেছে। আপনি উপরে উল্লিখিত ওয়েবসাইটগুলিতে খুব সহজেই অনেক কিছু শিখতে পারেন। তাই দেরি করবেন না এবং যত তাড়াতাড়ি সম্ভব আপনার কাঙ্ক্ষিত শিক্ষা শিখতে শুরু করুন। কারণ শেখার কোনও সীমাবদ্ধতা নেই এবং শেখার জন্য কোনও বয়সের সীমাবদ্ধতা নেই! এখন, শিক্ষাকে বাঙ্ক করার পরিবর্তে এটি ধরুন।

10.Bohubrihi

www.bohubrihi.com

বোহুব্রাহী বাংলাদেশের একটি খুব জনপ্রিয় অনলাইন শিক্ষার প্ল্যাটফর্ম। আপনার নামটি বিভিন্ন কোর্সে ভর্তির জন্য আপনি এই ওয়েবসাইটটি দেখতে পারেন এবং পরামর্শদাতাদের কাছ থেকে নির্দেশ পেয়ে কোনও সেক্টরে পেশাদার হতে পারেন।

এছাড়াও, আপনি এই ওয়েবসাইটে একচেটিয়া সামগ্রীতে অ্যাক্সেস পেতে পারেন। প্রতিষ্ঠাতা যুব প্রজন্মের জ্ঞানের তৃষ্ণা নিবারণ এবং তাদের আরও শিক্ষায় নিযুক্ত করার জন্য এই সাইটটি প্রতিষ্ঠা করেছিলেন।

বোহুবরিহি এই শতাব্দীর অতি প্রয়োজনীয় ও প্রবৃত্তিক কিছু খাতকে সারাদেশে আরও বেশি লোককে আকৃষ্ট করার জন্য অবদান রাখার লক্ষ্য রাখে। সুতরাং আপনি যদি স্ব-শিক্ষিত হতে চান তবে আপনি যে কোনও সময় এই সাইটটি দেখতে পারেন।

প্রাথমিকে শিক্ষক নিয়োগের বিজ্ঞপ্তি প্রকাশ

Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education Top 10 Education